গোসলের ফরজ কয়টি ও কি কি? নিয়ম ও নিয়তসহ জেনে নিন

Rate this post

গোসলের ফরজ কয়টি ও কি কি? নিয়ম ও নিয়তসহ জেনে নিনগোসলের ফরজ কয়টি ও কি কি? নিয়ম ও নিয়তসহ জেনে নিন। যে কোন নাপাক কাজের পর পাক পবিত্র হওয়ার মাধ্যম হচ্ছে গোসল করা। পানি দিয়ে পুরো শরীর ধোয়াকে গোসল বলে। মহানবী (সা.) বলেছেন, পাক-পবিত্রতা ঈমানের অঙ্গ।

গোসল করলে একদিকে যেমন ঘাম দূর হয়। তেমনই শরীর থেকে দুর্গন্ধ দূর হয়। গোসল করলে মন ভাল থাকে এবং কাজে মনোযোগ বসে। গোসল করা মহান আল্লাহ তাআলার হুকুম। এটিও একটা ইবাদাত। ফরজ গোসলের কারণ ও নিয়ম জেনে নিন এখনই।

গোসলের ফরজ কয়টি?

গোসলের ফরজ ৩টি। এগুলো হলো – (১) ভালোভাবে কুলি করা, (২) নাকের ভিতরে পানি দেওয়া, (৩) পুরো শরীর ধৌত করা।

গোসলের ফরজ কি কি?

গোসলের সময় ৩টি ফরজ কাজ অবশ্যই করতে হবে। রাসূলুল্লাহ (সা.) গোসলের অংশ হিসেবে কুলি করেছেন, নাকি পানি দিয়েছেন এবং পুরো শরীর ধৌত করেছেন। নিচে বিস্তারিত আলোচনা করা হলো –

(১) ভালোভাবে কুলি করা: গোসলের প্রথমেই গরগড়া সহ কুলি করতে হবে। এটি ফরজ কাজ। মুখের ভেতর অনেক সময় খাবারের উচ্ছিষ্ট জমে থাকে, গলার ভেতরে কফ জমে থাকে, তাই গরগরাসহ কুলি করলে গলার কফ ও মুখের ভেতর জমে থাকা খাবারের উচ্ছিষ্ট দূর হয়ে যায়।

(২) নাকের ভিতরে পানি দেওয়া: গোসলের আরেকটি ফরজ কাজ হচ্ছে নাকের ভেতর পানি দেওয়া। রাসূলুল্লাহ (সা.) গোসলের সময় নাকেও পানি দিয়েছেন।

(৩) পুরো শরীর ধৌত করা: গোসল করার সময় পুরো শরীর পানি দিয়ে ধৌত করতে হবে। এমন ভাবে করতে হবে যাতে শরীরের কোন অংশ শুকনো না থাকে। হাদিস অনুযায়ী রাসূলুল্লাহ (সা.) যখন গোসল করতেন তখন তার শরীরের সব অংশ ভেজা থাকতো।

আরো পড়ুন – সালাতুল হাজত নামাজের নিয়ম, নিয়ত, ফজিলত ও দোয়া

গোসলের সুন্নত কয়টি ও কি কি?

গোসলের সময় ৫টি সুন্নত মেনে চলা উচিত। নিচে বিস্তারিত আলোচনা করা হলো –

  • গোসল শুরুর আগে বিসমিল্লাহির রাহমানির রাহিম পাঠ করা।
  • পবিত্রতা অর্জনের নিয়ত করা।
  • দুই হাতের কব্জি ওজুর মত তিনবার পরিষ্কার করা।
  • কাপড় অথবা শরীরের কোথাও অপবিত্র কোনো কিছু লেগে থাকলে, গোসলের আগে তা পরিষ্কার করা।
  • ডান দিকে তিনবার, বাম দিকে তিন বার ও মাথার ওপর তিনবার পানি প্রবাহিত করা।