দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ জেনে নিন এখনই

4.7/5 - (7 votes)

দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ জেনে নিন এখনই। দোয়া কুনুত জরুরি দোয়াগুলোর মধ্যে থেকে অন্যতম। বিতর নামাজের তৃতীয় রাকাতে সুরা ফাতিহার সঙ্গে সুরা মিলানোর পর পাঠ করতে হয়। এ দোয়ার জন্য আল্লাহ বান্দার প্রতি খুশি হন। বান্দার চাওয়া-পাওয়া পরিপূর্ণ করে দেন। দুনিয়ার সব বিপদ-আপদ থেকে মুক্তি দেন।

দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ জেনে নিন এখনই

দোয়া কুনুত আরবি

اَللَّهُمَّ اِنَّ نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

দোয়া কুনুত বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা ইন্না নাসতাইনুকা ওয়া নাসতাগফিরুকা ওয়া নুমিনুবিকা ওয়া নাতাওয়াক্কালু আলাইকা ওয়া নুছনি আলাইকাল খাইর; ওয়া নাশকুরুকা ওয়া লা নাকফুরুকা; ওয়া নাখলাঊ ওয়া নাতরুকু মাইঁইয়াফঝুরুকা; আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু; ওয়া লাকা নুসাল্লি ওয়া নাসঝুদু; ওয়া ইলাইকা নাসআ ওয়া নাহফিদু; নারঝু রাহমাতাকা ওয়া নাখশা আজাবাকা; ইন্না আজাবাকা বিলকুফফারি মুলহিক্ব।’

দোয়া কুনুত অর্থ

হে আল্লাহ! আমরা আপনারই সাহায্যপ্রার্থী এবং একমাত্র আপনার কাছেই ক্ষমাপ্রার্থী। আপনার উপর আমরা ঈমান এনেছি এবং আপনার উপরই ভরসা করি, আপনার উত্তম প্রশংসা করি, আপনার শোকর আদায় করি, আপনার প্রতি অকৃতজ্ঞ হই না, যারা আপনার নাফরমানী করে, তাদেরকে পরিত্যাগ করি এবং তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করি। হে আল্লাহ! আমরা আপনারই ইবাদাত করি, আপনার জন্যই নামাজ পড়ি এবং আপনার জন্যই সিজদা করি, আপনার দিকেই ধাবিত হই, আপনার হুকুম পালনের জন্যই প্রস্তুত থাকি, আপনার দয়ার আশা করি, আপনার শাস্তিকে ভয় পাই। নিঃসন্দেহে আপনার শাস্তি ভোগ করবে কাফির সম্প্রদায়।

দোয়া কুনুত পড়তে না পারলে করণীয়

এশার নামাজের পর বিতর নামাজে দোয়ায়ে কুনুত পড়া ওয়াজিব। বিতর নামাজে কুনুতের উদ্দেশ্য হচ্ছে দোয়া করা। এক্ষেত্রে নির্দিষ্ট দোয়া ব্যতীত অন্য যে কোনো দোয়া পড়লেও ওয়াজিব আদায় হয়ে যাবে এবং নামাজ সহীহ হয়ে যাবে। স্বামী স্ত্রী সহবাসের দোয়া ও নিয়ম কানুন জেনে নিতে পারেন এখান থেকে।

দোয়ায়ে কুনুতের পরিবর্তে সুরা ইখলাস পড়া যাবে?

দোয়ায়ে কুনুতের পরিবর্তে তিনবার সূরা ইখলাস পড়া গ্রহণযোগ্য মত নয়। এ জন্য দোয়ায়ে কুনুত দ্রুত শিখে নেওয়াই ভালো। ইসলামে এই দোয়ার অনেক ফজিলতের কথা বলা আছে।

দোয়া কুনুত পড়ার নিয়ম

বিতরের নামাজের তৃতীয় রাকাতে সুরা ফাতিহা পড়তে হবে। এরপর অন্য কোনো সুরা বা আয়াত মিলাবেন। কিরাত (সুরা বা অন্য আয়াত মিলানোর পর) শেষ করার পর তাকবির বলে দুহাত কান পর্যন্ত উঠাবেন এবং তাকবিরে তাহরিমার মতো হাত বাঁধবেন। তারপর নিঃশব্দে (অনুচ্চ স্বরে) দোয়া কুনুত পড়বেন। দোয়া কুনুত পড়ে আগের মতো রুকু-সিজদা করবেন। তারপর শেষ তাশাহহুদ, দরুদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।