সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ : ১৭৮ পদে চাকরির সুযোগ

Rate this post

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (Sadharan Bima Corporation Job Circular 2023) সম্প্রতি প্রকাশ করা হয়েছে। এই সরকারি চাকরির নিয়োগের মাধ্যমে ১৭৮ জন চাকরি সুযোগ পাব্নে। আগ্রহীরা ৯ম থেকে ১৪তম গ্রেডে এই সরকারি চাকরির সুযোগ পাবেন। ২৫ জুলাই ২০২৩ তারিখের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ : ১৭৮ পদে চাকরির সুযোগ

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ ২০২৩

পদের নাম: সহকারী ম্যানেজার
পদ সংখ্যা: ৭৮টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছরের দ্বিতীয় শ্রেণির স্নাতক (সম্মান) ডিগ্রি/সমমানের ডিগ্রি। কোনো ক্ষেত্রে তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না। তবে অর্থনীতি, গণিত, পরিসংখ্যান, ব্যবস্থাপনা, প্রশাসন ও বাণিজ্য (ফিন্যান্স, মার্কেটিং, হিসাববিজ্ঞান, ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স, ব্যবসায় প্রশাসন) ডিগ্রিধারী এবং কম্পিউটারে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: সহকারী ম্যানেজার (প্রকৌশলী)/সহকারী প্রকৌশলী
পদ সংখ্যা: ৪টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল/ইলেকট্রিক্যাল/মেকানিক্যাল/অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি বা সমমানের ডিগ্রি। কোনো ক্ষেত্রে তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না।
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: জুনিয়র অফিসার
পদ সংখ্যা: ৬৭টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি। কোনো ক্ষেত্রে তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না। কম্পিউটারে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

পদের নাম: জুনিয়র অফিসার (প্রকৌশলী)
পদ সংখ্যা: ৬টি
যোগ্যতা: স্বীকৃত ইনস্টিটিউট থেকে সিভিল/ইলেকট্রিক্যাল/মেকানিক্যাল/অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি। কোনো ক্ষেত্রে তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না।
বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

পদের নাম: উচ্চমান সহকারী
পদ সংখ্যা: ২৩টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি। কম্পিউটারে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না
১ থেকে ৪ নম্বর পদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে ৫ নম্বর পদে ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, চাঁদপুর, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙামাটি, পাবনা, নওগাঁ, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, খুলনা, যশোর, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, বরিশাল, ঝালকাঠি, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়সসীমা
আবেদনকারীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধা/প্রতিবন্ধী কোটায় আবেদনকৃত প্রার্থীদের ক্ষেত্রে বয়স অনূর্ধ্ব ৩২ বছর।

সাধারণ বীমা কর্পোরেশনে আবেদনের নিয়ম
আগ্রহী প্রার্থীদের http://sbc.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই জানা যাবে সাধারণ বিমা কর্পোরেশন এর অফিসিয়াল ওয়েবসাইটে (http://www.sbc.gov.bd)।

আবেদন ফি
অনলাইনে আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ ও ২ নম্বর পদের জন্য ৬০০ টাকা; ৩ ও ৪ নম্বর পদের জন্য ৫০০ টাকা এবং ৫ নম্বর পদের জন্য ২০০ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে SMS এর মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়
৫ জুলাই থেকে ২৫ জুলাই ২০২৩ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সাধারণ বীমা কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Sadharan Bima Corporation Job Circular 2023 PDF

Sadharan Bima Corporation job circular 2023 pdf download link : http://www.sbc.gov.bd/sites/default/files/files/sbc.portal.gov.bd/notices/7c1d7844_e3a7_47d0_8c7b_167686c3d3c2/2023-06-22-09-55-c1cb0f7ef3ec5f3dcdbb05fe04951a9c.pdf

এক নজরে সাধারণ বীমা কর্পোরেশন

সাধারণ বীমা কর্পোরেশন বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় সাধারণ বা নন-লাইফ বীমা প্রতিষ্ঠান যা বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানে পরিচালিত হয়। এটি ১৯৭৩ সালের ১৪ মে বীমা কর্পোরেশন আইন ১৯৭৩ এর অধীনে গঠিত হয়। এটি একমাত্র রাষ্ট্রীয় সাধারণ বীমা প্রতিষ্ঠান যা সরাসরি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধায়নে পরিচালিত হয়। বাংলাদেশের সকল ধরণের সাধারণ বীমা ও পুনঃবীমা ব্যবসা করার জন্য বীমা কর্পোরেশন আইন ১৯৭৩ (এক্ট নং ৬) এর অধীনে ১৯৭৩ সালের ১৪ মে এটি গঠিত হয়। বর্তমানে সাধারণ বীমা কর্পোরেশন বীমা কর্পোরেশন আইন, ২০১৯ এর মাধ্যমে পরিচালিত হচ্ছে।

সাধারণ বীমা কর্পোরেশন ১৯৮৪ সাল পর্যন্ত সাধারণ বীমা ব্যবসায় একমাত্র বীমা প্রতিষ্ঠান হিসাবে কাজ করতে থাকে। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকার ব্যক্তি মালিকানাধীন বীমা কোম্পানির অনুমোদন প্রাদান করে এবং সে লক্ষ্যে বীমা কর্পোরেশন অধ্যাদেশ (সংশোধীত) ১৯৮৪ প্রচার করে ।

সাধারণ বীমা কর্পোরেশন একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর প্রতিষ্ঠিত। বাংলাদেশের বীমা বাজারের ২০% প্রিমিয়াম শেয়ার এর দখলে। সাধারণ বীমা কর্পোরেশন দেশের সবচেয়ে বড় বীমা প্রতিষ্ঠান। এর অনুমোদিত মূলধন ১০০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা। সর্বশেষ অর্থবছরে এর মোট ডাইরেক্ট প্রিমিয়াম আয় প্রায় ৩৫১.৯২ কোটি টাকা এবং মোট রিইন্সুরেন্স প্রিমিয়াম আয় প্রায় ৭৯২.৩০ কোটি টাকা।