প্রেসার লো হলে কি খেতে হবে? লক্ষণ ও করণীয় জেনে নিন

Rate this post

প্রেসার লো হলে কি খেতে হবে? সুস্থ থাকার জন্য সবসময় রক্তচাপ বা ব্লাড প্রেশার স্বাভাবিক রাখতেই হবে। কারণ ব্লাড প্রেশার বেড়ে গেলে নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়। লো প্রেশারের কারণে হার্ট, ব্রেন, কিডনি ও ফুসফুসে ক্ষতিকর প্রভাব পড়ে।

প্রেসার লো হলে কি খেতে হবে

এমন কিছু খাবার রয়েছে যা খেলে প্রেসার লো সমস্যা থেকে সহজেই ঘরোয়া উপায় মুক্তি পাওয়া যা। জেনে নিতে পারেন প্রেসার লো হলে কি খেতে হবে –

১. তুলসি পাতায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম,পটাশিয়াম রয়েছে। এই উপাদানগুলো রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। প্রতিদিন সকালে ৪/৬টি তুলসিপাতা চিবিয়ে খাওয়ার অভ্যাস করে তুলুন।

২. ভিটামিন বি কমপ্লেক্সের পুষ্টি উপাদান শরীরকে সুস্থ রাখে। রক্তাল্পতার সমস্যাও এড়ায় এই ভিটামিন বি কমপ্লেক্সের পুষ্টি উপাদান। লেবু জাতীয় ফল, শাক, মেটে আলু, মুসুর ডাল এবং সিদ্ধ ডিম হলো ফোলেট সমৃদ্ধ খাবার। রক্তচাপ কমে যাওয়ার সমস্যা হলে এগুলো তাৎক্ষণিক খেতে পারেন।

৩. খাবারে লবণ থাকলে তা রক্তচাপ স্বাভাবিক করতে সহায়তা করে। কটেজ চিজ, স্মোকড ফিশ, আচার ইত্যাদি খেতে পারেন। এছাড়াও এক গ্লাস পানিতে দুই চা চামচ চিনি ও এক-দুই চা চামচ লবণ মিশিয়ে খেলে রক্তচাপ বাড়বে। প্রয়োজনে প্রতিদিনের খাবারে লবণের পরিমাণ বাড়ান।

৪. খাদ্যতালিকায় ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার কম থাকলে রক্তাল্পতার আশঙ্কা দেখা দেয়। তা থেকেও রক্তচাপ কম হয়ে যেতে পারে। সেই জন্য ডিম, চিকেন ব্রেস্ট, দই, বিফ লিভার, স্যামন মাছ ইত্যাদি খেতে পারেন। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ রয়েছে।

৫. চা, কফি খেলে তাৎক্ষণিকভাবে রক্তচাপ কমে, তবে তা সাময়িকভাবে। যদিও এর পিছনের সঠিক ব্যাখ্যা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

৬. শরীর থেকে পানি বেরিয়ে গেলে রক্তচাপ নেমে যেতে পারে। ফলে দেখা দেয় শারীরিক সমস্যা। তাৎক্ষণিকভাবে এই সমস্যা দূর করতে ফলের রস, স্যুপ, মিষ্টি পানীয়, কফি খেতে পারেন। এতে রক্তচাপ স্বাভাবিক হবে।

৭. সারা রাত ৬/৭ টা আমন্ড ভিজিয়ে রাখুন। সকালে উঠে পেস্ট করে এরসাথে গরম দুধ মিশিয়ে খেয়ে নিন। এই দুধ আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে। কোনরকম স্যাচুরেটেড ফ্যাট বা কোলেস্টরেল এই দুধে নেয়। এজন্য নিশ্চিন্তে খাওয়ার চেষ্টা করুন।

আরো পড়ুন – ছারপোকা তাড়ানোর উপায় কি? ঘরোয়া উপায়ে সহজ সমাধান জেনে নিন

চা, কফি খেলে তাৎক্ষণিকভাবে রক্তচাপ কমে, তবে তা সাময়িকভাবে। যদিও এর পিছনের সঠিক ব্যাখ্যা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

প্রেসার লো হওয়ার লক্ষণ এবং প্রেসার লো হলে কি কি সমস্যা হয়

প্রেসার লো হলে দৈহিক অবসাদ দেখা দেয়। অবসাদ হল ক্লান্তি এবং শক্তির সামগ্রিক অভাবের ফলে সৃষ্টি হওয়া একটি সাধারণ অনুভূতি। এটি এমন অনুভূতি যাতে আপনি অজ্ঞান হয়ে যেতে পারেন এবং এই অনুভূতিতে আপনি আপনার মাথায় পর্যাপ্ত রক্তের ​​অভাব ও মাথা হালকা হয়ে যাওয়া অনুভব করতে পারেন। এটি নিম্ন রক্তচাপের স্পষ্ট লক্ষণগুলির মধ্যে একটি।

হালকা মাথা ব্যথার সাথে ঝাপসা দৃষ্টি এবং মাথা ঘোরা যা মাথা ঘুরে পড়ে যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। অজ্ঞান হওয়া রোধ করতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা উচিত।

মাথা ঘোরার বিষয়টা প্রায়ই হালকা মাথাব্যথার সাথে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। ভারসাম্য হারানোর কারণে আপনি এর কারণে অজ্ঞানও হয়ে যেতে পারেন। প্রেসার লো হলে এমনটা হতে পারে।

প্রেসার লো হলে পেটের মধ্যে হওয়া অস্বস্তি ভাব এবং বমি করার একটা অনুভূতি হয়। একবার বমিভাব কমে গেলে, বেশি বেশি পানি খাওয়ার মাধ্যমে শরীরে আবার আর্দ্রতা ফিরিয়ে আনতে হবে, জলশূন্যতা রোধ করতে হবে।

প্রেসার লো হলে করণীয়

প্রেসার লো হলে উপরোক্ত খাবার গুলো খাবেন। যদি খাওয়ার পরও রক্তচাপ স্বাভাবিক না হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।