ছারপোকা তাড়ানোর উপায় কি? ঘরোয়া উপায়ে সহজ সমাধান জেনে নিন

Rate this post

ছারপোকা তাড়ানোর উপায় কি? ঘরোয়া উপায়ে সহজ সমাধান জেনে নিতে পারেন এখনই। ছারপোকার যন্ত্রণায় জীবনটা অতিষ্ঠ। এই পোকা যে কতটা বিরক্তিকর তা অনেকেই চিন্তা করতে পারবেন না।

আকারে ছোট বলে চোখেও তেমন পড়ে না। এদিকে একবার বাসা বাঁধতে পারলে আর কথা নেই। দিন-রাত এক করে কামড়াতে শুরু করে দেবে। শুধু যন্ত্রণাদায়কই নয়, বরং এই পোকার কামড় থেকে ত্বকে অনেক অসুখও বাসা বাঁধতে পারে।

ছারপোকা তাড়ানোর উপায় কি? ঘরোয়া উপায়ে সহজ সমাধান জেনে নিন

এদিকে রক্ত না খেলে ছারপোকা বাঁচতে পারে না। যে কারণে আমাদের রক্তই তাদের সবচেয়ে প্রিয়। আর বাসা বাঁধে আমাদের আরামের স্থানগুলোতে। যেমন ধরুন তোষক, বালিশ, লেপ, মশারি, সোফা ইত্যাদিতে তাদের আবাসস্থল গড়ে তোলে। এই পোকার যন্ত্রণায় ঘুমও নষ্ট হয়ে যায়। একবার দেখা দিলে সহজে যেতেও চায় না। বিরক্তিকর এই পোকা থেকে বাঁচার উপায় জেনে নিন-

ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

তেল স্প্রে করুন: ছারপোকা দূর করার কাজে ব্যবহার করুন বিশেষ এক ধরনের তেল। এই তেল ব্যবহার করলে বিরক্তিকর ছারপোকা দূর হবে দ্রুতই। বাড়ির যেসব স্থানে ছারপোকার আনাগোনা, সেসব স্থানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করে দিন। এভোবে সপ্তাহে তিন-চারদিন ব্যবহার করুন। এতে ছারপোকা বাড়ি ছেড়ে পালাবে। কারণ এই তেলের গন্ধ এই পোকা একদমই সহ্য করতে পারে না। এর পাশাপাশি ব্যবহার করতে পারেন কেরোসিন তেলও।

ছারপোকা তাড়ানোর সহজ উপায়

তাপ দিলে দূর হবে: বাড়ি থেকে ছারপোকা দূর করার জন্য বেছে নিতে পারেন তাপ প্রয়োগ প্রক্রিয়া। কারণ ১১৩ ডিগ্রির বেশি হলে সেই তাপমাত্রায় ছারপোকা বাঁচে না। তাই ছারপোকা দূর করার জন্য কাঁথা, বালিশের কভার, চাদর, মশারি ইত্যাদি গরম পানিতে সেদ্ধ করে ধুয়ে নিন। যেগুলো ধোয়া সম্ভব নয় সেগুলো কড়া রোদে রাখুন। এতে ছারপোকা দূর করা সহজ হবে।

ছারপোকা তাড়াতে করণীয় – ছারপোকা তাড়ানোর উপায় কি?

ন্যাপথলিনে মুক্তি: ন্যাপথলিনের ব্যবহার আমাদের দেশে বেশ প্রচলিত। বিভিন্ন পোকা-মাকড় থেকে দূরে থাকতে এটি ব্যবহার করা হয়। এই ন্যাপথলিন কাজে লাগাতে পারেন ছারপোকা তাড়াতেও। যেসব জায়গায় ছারপোকা রয়েছে সেসব জায়গায় ন্যাপথলিন গুঁড়া ছিটিয়ে দিন। এরকমটা মাসে দুইবার করলেই সুফল পাবেন। ছারপোকা আর বাসা বাঁধতে পারবে না।

ছারপোকা দমনের ঔষধ কী?

  • ছারপোকা দমনের জন্য নির্দিষ্ট কোনো অসুবিধ যেন আপনার ঘরবাড়ি সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

ছারপোকা তাড়ানোর কীটনাশক আছে কী?

  • ছারপোকা তাড়ানোর জন্য কখনোই কীটনাশক ব্যবহার করা যাবে না। বাজারে বিভিন্ন ধরনের কীটনাশক পাওয়া গেলেও সেগুলোর স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

চিরতরে ছারপোকা দূর করার উপায় জানতে চাই

  • ছারপোকা দূর করার জন্য আপনি বিভিন্ন ধরনের ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন। তবে পরিষ্কার পরিচ্ছন্নতা থাকলেই একমাত্র আপনার ঘর ছারপোকা মুক্ত করা সম্ভব।

ছারপোকা কামড়ালে কি হয়?

  • ছারপোকা কামড়ালে শরীরে বিভিন্ন ধরনের চুলকানি সৃষ্টি হয়। এছাড়া ছোট ছোট পোস্ট করে ওঠে এবং সেখান থেকে পানি বের হয়।

ছারপোকা তাড়াতে নিম পাতা ব্যবহার করা যাবে?

  • বহু গুণের নিম পাতা ব্যবহার করে ছারপোকা তাড়ানোর জন্য ঘরোয়া উপায়ে বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে। তবে এ ধরনের পদ্ধতি গুলো সাধারণত ছারপোকা তাড়ানোর জন্য যথেষ্ট নয়।

ছারপোকা মারার পাউডার আছে কী?

  • ছারপোকা মারার জন্য বাজারে বিভিন্ন ধরনের পাউডার রয়েছে। তবে এসব পাউডার ব্যবহার মানবদেহের জন্য খুবই ক্ষতিক।র ভুলেও এসব পাউডার বাসায় ব্যবহার করবেন না।

ছারপোকা মারার স্প্রে ব্যবহার করা যাবে?

  • ছারপোকা মারার জন্য বিভিন্ন কোম্পানি বিভিন্ন ধরনের বিভিন্ন রকমের স্প্রে তৈরি করেছে। তবে এসব স্প্রে ব্যবহার করলে মানবদেহে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। এ ধরনের স্প্রে ছারপোকা কামানোর জন্য ব্যবহার করা যাবে না।

ছারপোকা গ্যাস ট্যাবলেট ব্যবহার করা যাবে?

  • ছারপোকা মারার কথা বলে বাজারে বিভিন্ন ধরনের গ্যাস ট্যাবলেট বিক্রি করা হয়। এসব গ্যাস ট্যাবলেট ঘরে ব্যবহার করলে আসবাবপত্রসহ মানব দেহের বিভিন্ন ধরনের ক্ষতি হয়ে থাকে। সম্প্রতি ঢাকায় এ ধরনের গ্যাস ট্যাবলেট ব্যবহার করে একাধিক মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাই ভুলেও এ ধরনের গ্যাস ট্যাবলেট ব্যবহার করবেন না।