রেস্টুরেন্টের মত বিরিয়ানি রান্নার রেসিপি

Rate this post

রেস্টুরেন্টের মত বিরিয়ানি রান্নার রেসিপিরেস্টুরেন্টের মত বিরিয়ানি রান্নার রেসিপি জানতে চান? তাহলে এই রেসিপি আপনার জন্য। সুলতান ডাইন, কাচ্চি ভাই কিংবা হানিফের বিরিয়ানির স্বাদের জুড়ি নেই। সুস্বাদু এই খাবার খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে স্বাদের বিরিয়ানি রান্না একেবারে সহজ নয়। রেসিপি না জানলে কষ্টের রান্না অনেকের কাছেই অখাদ্য হতে পারে।

বাড়িতে বিরিয়ানি রান্নার করার রেসিপি

বিরিয়ানি রান্নার করার জন্য যা যা লাগবে –

পোলাওর চাল – ১/২ কেজি (আধ সেদ্ধ)

মাংস – ১ কেজি

দই – ৫০০ গ্রাম

আদা-রসুন বাটা – ৪ থেকে ৬ চা চামচ

কাঁচা মরিচ – ৪-৬টি

বড় পেঁয়াজ – ৮-১০টি

লেবুর রস – ২ টেবিল চামচ

মরিচের গুঁড়া – ১/২ চা চামচ

জিরা – ১/২ চা চামচ

এলাচ ও দারুচিনি – পরিমাণমতো

জাফরান রং – ২-৩ ফোঁটা

লবঙ্গ – ২টি

তেল – ২ কাপ

ঘি – ২ চা চামচ

লবণ – স্বাদমতো।

বিরিয়ানি যেভাবে তৈরি করবেন

প্রয়োজনীয় মাংস আদা রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে ঘণ্টা খানেক রেখে দিন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। ভাজা পেঁয়াজ ঠান্ডা করে গুঁড়া করে নিন। এবার ভাজা পেঁয়াজের ৩/৪ অংশের সঙ্গে দই, মরিচের গুঁড়া, দারুচিনি, কাঁচা মরিচ বাটা, এলাচ, শাহ জিরা, লবঙ্গ ও লবণ দিয়ে একসঙ্গে মাংস ম্যারিনেট করে রেখে দিন আরও ঘণ্টাখানেক।

পানিতে মধ্যে লবণ, দারুচিনি, লবঙ্গ, এলাচ ভিজিয়ে রেখে সুগন্ধি পানি তৈরি করুন। এবারে একটি তলা ভারী পাত্র তেল দিয়ে গ্রিজ করে প্রথমে এক স্তর আধ সেদ্ধ চাল দিন। চালের ওপর জাফরান রং, লেবুর রস, ঘি ও বাকি পেঁয়াজ ভাজা গুঁড়া দিয়ে ম্যারিনেট করা মাংস দিন। এর উপর আবার আধ সেদ্ধ চালের স্তর দিয়ে সুগন্ধি পানি ছড়িয়ে দিন। চাপা দিয়ে হালকা আঁচে রান্না করুন ১৫ মিনিটের মতো। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

গরুর বিরিয়ানি রেসিপি

এই রেসিপি দিয়ে আপনি খুব সহজেই বিফ বিরিয়ানি তৈরি করতে পারেন। উপরে মাংসের যে হিসাব দেওয়া হয়েছে সেখানে আপনি গরুর মাংস ব্যবহার করতে পারেন।

চিকেন বিরিয়ানি রেসিপি

সুস্বাদু চিকেন বিরিয়ানির জুড়ি নেই। চিকেন বিরিয়ানি খেতে চাইলে উপরের রেসিপি অনুযায়ী আপনাকে প্রয়োজনীয় মুরগির মাংস উপকরণে যোগ করতে হবে। এরপর রেসিপি অনুযায়ী রান্না করলেই তৈরি হবে সুস্বাদু চিকেন বিরিয়ানি।