বিপদ থেকে মুক্তির দোয়া বাংলা উচ্চারণসহ জেনে নিন

Rate this post

বিপদ থেকে মুক্তির দোয়া বাংলা উচ্চারণসহ জেনে নিনআকস্মিক বিপদ থেকে মুক্তির দোয়া নিয়ে আজ আলোচনা করা হবে। বিপদের সময় যে দোয়াটি পাঠ করলে স্বয়ং আল্লাহ তায়ালা সাহায্যের হাত বাড়িয়ে দেন। বিপদ আপদ মানুষের নিত্যসঙ্গী না হলেও অনেকটা যেনও ছায়ার মতো। সঙ্গে থাকে না তবে হঠাৎ কখনও কখনও বিপদাপদের মুখোমুখি হতে হয় মানুষকে। বিপদ দিয়ে আল্লাহ তায়ালা মানুষকে মূলত পরীক্ষা করেন। একজন মুসলিমের জীবনে বিপদাপদ তাৎক্ষণিক চিন্তা-দুর্ভাবনার কারণ হলেও বিপদের মুহূর্তে আল্লাহর সিদ্ধান্তের ওপর ধৈর্যধারণ করতে পারলে এর জন্য পরকালে বিশেষ পুরস্কার রয়েছে।

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘মহামহিমান্বিত তিনি সর্বময় কর্তৃত্ব যাঁর করায়ত্ত; তিনি সর্ব বিষয়ে সর্বশক্তিমান। যিনি সৃষ্টি করেছেন মৃত্যু ও জীবন, তোমাদিগকে পরীক্ষা করার জন্য, কে তোমাদের মধ্যে কর্মে উত্তম? তিনি পরাক্রমশালী, ক্ষমাশীল।’ (সুরা-৬৭ মুলক, আয়াত: ১-২)।

>> স্বামী স্ত্রী সহবাসের দোয়া ও নিয়ম কানুন জেনে নিন।

একজন মুমিনের সবসময় বিশ্বাস রাখা উচিত বিপদাপদ আল্লাহর পক্ষ থেকেই আসে এবং আল্লাহ তায়ালাই এর থেকে মুক্তি দেন। আর বিপদের সময় আল্লাহর কাছেই সাহায্য চাইতে হয়। ধৈর্য, নামাজ ও দোয়ার মাধ্যমে প্রতিকার করতে হয়। সকল বিপদ মসিবত থেকে মুক্তির দোয়া নিচে দেওয়া হলো-

বিপদ থেকে মুক্তির দোয়া আরবি

যখন রাসুলুল্লাহ (সা.)- এর ওপর কোনো কাজ কঠিন হয়ে দেখা দিত, তখন তিনি এ দোয়া পড়তেন-

يَا حَيُّ يَا قَيُّومُ بِرَحْمَتِكَ أَسْتَغِيثُ أَصْلِحْ لِي شَأْنِي كُلَّهُ وَلا تَكِلْنِي إِلَى نَفْسِي طَرَفَةَ عَيْنٍ

বিপদ থেকে মুক্তির দোয়া বাংলা উচ্চারণ

ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুমু বিরাহমাতিকা আসতাগিছ

বিপদ থেকে মুক্তির দোয়া অর্থ

বিপদ থেকে মুক্তির দোয়াহে চিরঞ্জীব! হে বিশ্ব চরাচরে ধারক! আমি তোমার রহমতের আশ্রয় প্রার্থনা করছি।

রাসুলুল্লাহ (সা.) বলেন, মাছের পেটে ইউনুস (আ.) এ দোয়া পড়ে আল্লাহকে ডেকে ছিলেন এবং মুক্তি পেয়েছিলেন। যদি কোনো মুসলিম বিপদে পড়ে এ দোয়া পাঠ করে, আল্লাহ তা কবুল করবেন।’ (আহমাদ, তিরমিজি, মিশকাত, হাদিস নম্বর: ২২৯২)।

বিপদ থেকে বাঁচতে কার্যকরী দোয়া আরবি

لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ، إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

বিপদ থেকে বাঁচতে কার্যকরী দোয়া বাংলা উচ্চারণ

লাইলা-হা ইল্লা আনতা সুবহা-নাকা ইন্নি কুনতুমিনাজ্জালিমিন

বিপদ থেকে বাঁচতে কার্যকরী দোয়া অর্থ

তুমি ছাড়া কোনো মাবুদ নেই, তুমি পবিত্র সুমহান। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘনকারীদের অন্তর্ভুক্ত।