কবরে মাটি দেওয়ার দোয়া বাংলা উচ্চারণসহ জেনে নিন

5/5 - (1 vote)

কবরে মাটি দেওয়ার দোয়া বাংলা উচ্চারণসহ জেনে নিনকবরে মাটি দেওয়ার দোয়া বাংলা উচ্চারণ নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। পৃথিবীতে জন্ম নেওয়া প্রত্যেককেই মৃত্যুবরণ করতে হবে। কেউ মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে না। পবিত্র কোরআনের সূরা আল ইমরানে বর্ণিত হয়েছে, ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’

আল্লাহ তায়ালা আরও বলেন, ‘তোমরা যেখানেই থাক না কেন, মৃত্যু কিন্তু তোমাদেরকে পাকড়াও করবেই। যদি তোমরা সুদৃঢ় দূর্গের ভেতরেও অবস্থান করো, তবুও।’ (সুরা আন নিসা, আয়াত : ৭৮)

কেউ মারা গেলে তার জানাজা ও দাফন কাফন সম্পন্ন করা আবশ্যক জীবিতদের ওপর। ইসলামের দৃষ্টিতে মৃতের জানাজার নামাজ ও দাফন-কাফনে অংশ নেওয়া ফরজে কেফায়া।

মৃত ব্যক্তির দাফনের কাজে অংশ নেওয়ার বিশেষ ফজিলত রয়েছে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি কোনও মুসলমানের জানাজায় শরিক হয়ে নামাজ পড়ে এবং তাকে কবরও দেয় সে দুই কিরাত নেকি পাবে। যে ব্যক্তি শুধু জানাজার নামাজ পড়ে কিন্তু মাটি দেয় না, সে এক কিরাত নেকি পাবে।

মৃতকে কবরে রাখার পর মাথার দিক থেকে কবর ভরাট করা মুস্তাহাব। দুই হাতে কবরে মাটি-বালি রাখা উত্তম। মৃত ব্যক্তিকে মাটি দেওয়ার সময় কোরআন কারিমের একটি আয়াত পড়ার কথা হাদিস দ্বারা প্রমাণিত।

কবরে মাটি দেওয়ার দোয়া আরবি

হাদিস শরিফে এসেছে, হজরত আবু উমামা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, যখন রাসূল (সা.) এর কন্যা উম্মে কুলসুমকে কবরে রাখা হয় তখন রাসূল (সা.) বললেন,

مِنْهَا خَلَقْنَاكُمْ وَفِيهَا نُعِيدُكُمْ وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَى

কবরে মাটি দেওয়ার দোয়া বাংলা উচ্চারণ

মিনহা খালাকনাকুম ওয়া ফিহা নুইদুকুম, ওয়া মিনহা নুখুরিজুকুম তারাতান উখরা

কবরে মাটি দেওয়ার দোয়া অর্থ

মাটি থেকে আমি তোমাদেরকে সৃষ্টি করেছি, তাতেই আমি তোমাদেরকে ফিরিয়ে নেব, আর তাত্থেকে তোমাদেরকে আবার বের করব। (সূরা ত্বহা, আয়াত, ৫৫)

কোনও ব্যক্তিকে মাটি দেওয়ার সময় এটা বলার নিয়ম হলো, প্রথমবার মাটি দেওয়ার সময় ‘মিনহা খালাকনাকুম’ বলতে হয়। দ্বিতীয়বার ‘ওয়া ফিহা নুঈদুকুম’ বলতে হয়। আর তৃতীয়বার বলতে হয়- ‘ওয়া মিনহা নুখরিজুকুম তারাতান উখরা’। -(সুনানে বায়হাকী, হাদিস: ৬৯৭৩, রদ্দুল মুহতার : ৩/১৪৩, ১৫৪)

Leave a Comment