এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩ : কিভাবে আবেদন করতে হবে জেনে নিন

Rate this post

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩ : কিভাবে আবেদন করতে হবে জেনে নিনএসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ ( SSC Board Challenge 2023 ) করে অনেক সময় খারাপ ফলাফলও ভাল হয়। অনেক অকৃতকার্য শিক্ষার্থী কৃতকার্য হওয়ার সুযোগ পায়। এই প্রত্যাশা থেকেই এসএসসি পরীক্ষার খাতার পুনঃনিরীক্ষণের আবেদন করা হয়।

২৮ জুলাই ২০২৩ (শুক্রবার) প্রকাশিত হয়েছে এসএসসি রেজাল্ট ২০২৩। অন্যান্য বছরের তুলনায় এবার এসএসসি পরীক্ষার ফলাফল বালো হয়েছে। বরিশাল বোর্ড পাশের দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে। তবে অনেকেই পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। অথবা কয়েক নম্বরের জন্য ভালো ফলাফল করতে পারেনি।

তারা এখন এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরক্ষণ এর আবেদন করতে পারবেন। কিভাবে এই আবেদন করতে হবে তা অনেকেই জানেন না। যারা এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩ করতে চান তাদের জন্য এই ফিচারটি কাজে লাগবে আশাকরি।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ করার নিয়ম ( SSC Board Challenge 2023 )

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ করার জন্য প্রথমেই দরকার হবে টেলিটক সিম। এই সিমের মাধ্যমে এসএমএস দিয়ে আবেদন করতে হবে। নিচের নিয়মে আবেদন করতে পারেন –

RSC (SPACE) DHA (SPACE) ROLL NUMBER ( SPACE ) SUBJECT CODE এবং পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে।

এসএমএস এর প্রথমে RSC লিখতে হবে। তারপর স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর বড় হাতে লিখতে হবে। এরপর যথাক্রমে রোল নম্বর এবং বিষয় কোড বসাতে হবে। যা পাঠাতে হবে ১৬২২২ নাম্বারে।

উদাহরণ: RSC < Space > DHA < space > 119684 < Space > 102

তবে একাধিক বিষয়ে আবেদনের ক্ষেত্রে মােবাইলের এসএমএস অপশনে বিষয় কোন গুলো আলাদাভাবে কমা দিয়ে RSC <Space> Dha < Space> Roll Number <Space>136,137 এভাবে লিখতে হবে। প্রতিটি বিষয়ের জন্য ১২৫ টাকা হারে ফি প্রযােজ্য হবে।

ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে আপনার কাছ থেকে কত টাকা কেটে নেওয়া হবে। সেই সাথে জানিয়ে দেওয়া হবে। একটি পিন নম্বর। এরপর আপনাকে আবার নিচের মত একটি রিপ্লাই এসএমএস পাঠাতে হবে।

SSC <Space> Yes <Space> PIN <Space> Contact Number (যে কোন মােবাইল অপারেটর) লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে। যদি কয়েকটি বিষয় হয়ে থাকে তাহলে বিষয় কোডের জায়গায় কমা দিয়ে সে বিষয় কোড গুলো বসাতে হবে।

উদাহরণ: RSC < Space > YES < space > 1578 < Space > 01777529830

এসএসসি পরীক্ষার ফলাফল 2023 পুনঃনিরীক্ষণ বিজ্ঞপ্তি

SSC-Board-Challenge-2023

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ করতে কত টাকা লাগবে?

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ করতে প্রতি বিষয়ের জন্য লাগবে ১২৫ টাকা। যা টেলিটক সিমের ব্যালেন্স দিয়ে পরিশোধ করতে হবে। অন্য কোন সিম দিয়ে এই ফি পরিশোধ করা যাবে না।

এসএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের শুরু – ২৯ জুলাই ২০২৩।
এসএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ শেষ – ৪ আগস্ট ২০২৩।

এসএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ফলাফল 2023

আবেদনের পর শিক্ষার্থীকে ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। কারণ এই আবেদনের ফলাফল আসতে ৩০ দিন পর্যন্ত সময় লাগতে পারে।ফলাফলে কোন পরিবর্তন হলে তা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

SSC Result 2023 : এসএসসি রেজাল্ট ২০২৩

উল্লেখ্য, এসএসসি পরীক্ষা ২০২৩-এ ৮০.৩৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। যা গত বছরের তুলনায় ৭.০৫ শতাংশ কম। ২০২২ সালে পাসের হার ছিল ৮৭.৪৪ শতাংশ। দেশের ৯টি শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮০.৯৪। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৪.৭০ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬.৩৫ শতাংশ।

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭৮ হাজার ২১৬ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ১০ লাখ ২৪ হাজার ৯৮০ জন। ছাত্রী সংখ্যা হচ্ছে ১০ লাখ ৫৩ হাজার ২৪০ জন। এবারই প্রথম সরকারি ছুটির দিন অর্থাৎ শুক্রবারে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

২০২৩ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্রদের মধ্যে পেয়েছেন ৮৪ হাজার ৯৬৪ জন ও ছাত্রীদের মধ্যে ৯৮ হাজার ৬১৪ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ–৫ পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ২২০ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় জিপিএ–৫ পেয়েছেন ৬ হাজার ২১৩ জন এবং কারিগরি বোর্ডের অধীনে ভোকেশনালে জিপিএ–৫ পেয়েছেন ১৮ হাজার ১৪৫ জন।

প্রাপ্ত ফলাফলে ঢাকা বোর্ডে ১১ দশমিক ১২ শতাংশ, রাজশাহীতে ১৩ দশমিক ২০ শতাংশ, কুমিল্লায় ৬ দশমিক ৩৬ শতাংশ, যশোরে ১৩ দশমিক ২৪ শতাংশ, চট্রগ্রামে ৭ দশমিক ৪৬ শতাংশ, বরিশালে ৭ শতাংশ, সিলেটে ৪ দশমিক ৯৮ শতাংশ, দিনাজপুরে ৮ দশমিক ৭৩ শতাংশ, ময়মনসিংহে ১০ দশমিক ৭২ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ২ দশমিক ১৮ শতাংশ, কারিগরিতে ১৪ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। সর্বমোট ১১টি বোর্ডে ৮ দশমিক ৯৯ শতাংশ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন।

গত বছর দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার গড় পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ। সেবছর পৃথকভাবে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮৮.১০ শতাংশ, মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.২২ শতাংশ এবং কারিগরি বোর্ডে পাসের হার ৮৪.০৭ শতাংশ ছিল।

এছাড়া সাধারণ শিক্ষা শিক্ষাবোর্ডের মধ্যে ঢাকায় পাসের হার ৯০ শতাংশ, ময়মনসিংহে ৮৬.০৭ শতাংশ, রাজশাহীতে ৮৫.৮৮ শতাংশ, কুমিল্লায় ৯১.২৮ শতাংশ, যশোরে ৯৫.০৩ শতাংশ, চট্টগ্রামে ৮৭.৫৩ শতাংশ, বরিশালে ৮৯.৬১ শতাংশ, দিনাজপুরে ৮১.১৪ শতাংশ, সিলেটে ৭৮.৮২ শতাংশ।