বাংলা বানান চেকার – সঠিক বানান কোনটি জেনে নিন এখনই

4.6/5 - (7 votes)

বাংলা বানান চেকার দিয়ে খুব সহজেই সঠিক বানান কোনটি জেনে নিতে পারবেন। বাংলা বানান সফটওয়্যার দিয়ে অনলাইনে বানান সংশোধন করার সুবিধা পাওয়া যাচ্ছে। বাংলা বানানের নিয়মরীতি ও বাংলা বানান শুদ্ধিকরণ প্রক্রিয়া জানার জন্য এই বাংলা বানান সফটওয়্যার পাঠকদের কাজে লাগবে বলে আমরা আশা করছি। এর মাধ্যমে প্রচলিত ভুল বানান গুলো খুবই দ্রুতই শুদ্ধ হয়ে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধ হবে।

আপনি যে বাংলা বানান চেক করতে চান তা বাম পাশের বক্সে লিখুন অথবা পেস্ট করুন। কোন বানান ভুল থাকলে তার নিচে লাল দাগ এবং ডান পাশের বক্সে সঠিক বানান দেখাবে।

বাংলা বানান চেকার – সঠিক বানান কোনটি জেনে নিন এখনই

বাংলা বানানের নিয়ম মেনে এবং বাংলা একাডেমির সর্বশেষ অভিধান অনুযায়ী বাংলা শুদ্ধ বানান গুলো এই বাংলা বানান চেকার টুলসে যুক্ত করা হয়েছে। বাংলা শুদ্ধ বানান যাচাই করার জন্য প্রথমেই আপনার আপনার লেখা বিজয় টু ইউনিকোড কনভার্টারের মাধ্যমে ইউনিকোডে কনভার্ট করে নিতে হবে।

এরপর ইউনিকোড লেখাগুলো বাংলা স্পেল চেকারের বাম দিকের বক্সে পেস্ট করুন। লেখায় কোন বানান ভুল থাকলে সেই ভুল বানানের নিচে লাল দাগ দেখাবে এবং ডান দিকের বক্সে শুদ্ধ বানান দেখাবে। সেই সঠিক বানানের উপর ক্লিক করলেই ভুল বানান গুলো সক্রিয়ভাবে শুদ্ধ হয়ে যাবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের আওতায় ‘বাংলা বানান সংশোধক’ নামের এই সফটওয়্যার তৈরি করা হয়েছে।

Leave a Comment