মনের বন্ধু অ্যাপে মিলবে মানসিক স্বাস্থ্য পরামর্শ

Rate this post

মনের বন্ধু অ্যাপে মিলবে মানসিক স্বাস্থ্য পরামর্শমানসিক স্বাস্থ্যসেবা নিয়ে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে ‘মনের বন্ধু’। এর মাধ্যমে ঘরে বসেই মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সেবা পাওয়া যাবে।

এই অ্যাপে মেডিটেশন নিয়ে পরামর্শমূলক ভিডিও, মানসিক চাপ দূর করার পরামর্শ যুক্ত করা হয়েছে। রয়েছে বিভিন্ন ধরনের টিপস ও ট্রিকস। সাইকোসোশ্যাল কাউন্সেলরদের সঙ্গে সরাসরি সেবা নেওয়ার সুযোগও রয়েছে। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তৌহিদা শিরোপা বলেন, ‘আমাদের দেশে সবসময় ধারে-কাছে মনোচিকিৎসক পাওয়া যায় না। শহরাঞ্চলেও প্রয়োজনের তুলনায় মনোচিকিৎসকের সংখ্যা কম। এই সমস্যার সমাধানে মনের বন্ধু অ্যাপ সহায়ক হবে। যেখানে কর্মরত মনোচিকিৎসক, পরামর্শকদের সঙ্গে ফোনে কথা বলে, ভিডিও চ্যাট করে কিংবা মেসেজিংয়ের মাধ্যমে পরামর্শ নিতে পারবেন। এই অ্যাপে সীমিত পরিসরে এমন কিছু সেবা চালু হয়েছে। পর্যায়ক্রমে আরো ফিচার যুক্ত করা হবে।’

তিনি আরো বলেন, ‘মনের বন্ধু সব ধরনের মানসিক, সামাজিক, পারিবারিক সমস্যা, সংকোচ ও দ্বিধায় মানসিক সেবা দিয়ে থাকে। আমাদের প্রশিক্ষিত অভিজ্ঞ মনোবিদরা ওয়ান টু ওয়ান কাউন্সিলিং, মোবাইল ও ভিডিও কাউন্সিলিং, কর্মশালা, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবা দিয়ে থাকে। আমরা এখন পর্যন্ত প্রায় ৩১ হাজার মানুষকে সরাসরি ও অনলাইন কাউন্সেলিং সেবা দিয়েছি। এছাড়া বিভিন্ন কর্মশালা, প্রশিক্ষণ ও সচেতনামূলক কার্যক্রমের মাধ্যমে ১২ লাখ মানুষকে মানসিক স্বাস্থ্যসেবা খাতের সঙ্গে যুক্ত করেছি। অনলাইনে প্রাথমিক সেবা নিয়েছে ৪০ লাখ মানুষ।’

মানসিক সুস্থতা ও স্বাস্থ্যসেবা নিয়ে মনের বন্ধু ২০১৬ সাল থেকে বাংলাদেশে কাজ করছে। অনলাইন এবং অফলাইনে যে কেউ এই সেবা নিতে পারছেন। এই অ্যাপ মানুষের হতাশা, আতঙ্ক, ভয় কাটিয়ে উঠতে সহায়ক হবে। এর মাধ্যমে মানুষ আরও বেশি ভালো থাকতে পারবে বলে আশা করছে মনের বন্ধু।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘কল ফর নেশন’ প্ল্যাটফর্মের উদ্যোগে ২০২০ সালে আয়োজন করা হয় ‘অ্যাক্ট কোভিড-১৯’ অনলাইন হ্যাকাথন। এতে মেন্টাল হেলথ ক্যাটাগরিতে বিজয়ী হয় ‘মনের বন্ধু’। মানসিক স্বাস্থ্যের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরির আইডিয়া দিয়ে মনের বন্ধু এই হ্যাকাথনে বিজয়ী হয়।