আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি : বাংলাদেশের খেলা কবে জেনে নিন

Rate this post

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি : বাংলাদেশের খেলা কবে জেনে নিনআইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি প্রকাশ করা হয়েছে। জেনে নিন বাংলাদেশের খেলা কবে হবে। চলতি বছরের অক্টোবর এবং নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্বকাপ ক্রিকেট।

৭ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচে হিমাচল প্রদেশের ধর্মশালায় ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশের উদ্বোধনী ম্যাচের দুই দিন আগে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ। একই ভেন্যুতে ১৯ নভেম্বর চূড়ান্ত ম্যাচ অনুষ্ঠিত হবে।

ক্রিকেট বিশ্বকাপের রাউন্ড রবিন পর্বে মোট নয়টি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। ১০ অক্টোবর ধর্মশালায় ইংল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। পরবর্তী ম্যাচগুলিতে, বাংলাদেশ পুনে, মুম্বাই এবং কলকাতায় যথাক্রমে ১৯, ২৪ এবং ২৮ অক্টোবর ভারত, দক্ষিণ আফ্রিকা এবং কোয়ালিফায়ার-১ এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে।

৩১ অক্টোবর কলকাতায় পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শেষ দুটি ম্যাচে, বাংলাদেশ বাছাইপর্ব -২-এ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে যথাক্রমে ৬ ও ১২ নভেম্বর দিল্লি এবং পুনেতে।

বাংলাদেশের ম্যাচগুলো পাঁচটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে: ধর্মশালা, চেন্নাই, পুনে, মুম্বাই এবং কলকাতা। এর মধ্যে ধর্মশালা, পুনে এবং কলকাতা বাংলাদেশের হয়ে দু’টি করে ম্যাচ আয়োজন করবে।

এবারের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপে মোট ১০টি দল অংশগ্রহণ করবে। স্বাগতিক দেশ ভারতসহ বিশ্বকাপ সুপার লিগের শীর্ষ ৮টি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। এদিকে, বর্তমানে জিম্বাবুয়েতে চলমান টুর্নামেন্টে তাদের স্থান অর্জনের জন্য একটি বাছাইপর্বের ইভেন্টে দু’টি অতিরিক্ত দলকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি

৭ অক্টোবর: হিমাচল প্রদেশের ধর্মশালার ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ বনাম আফগানিস্তান

১০ অক্টোবর: হিমাচল প্রদেশের ধর্মশালায় ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ বনাম ইংল্যান্ড

১৪ অক্টোবর: চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড

১৯ অক্টোবর: পুনের গাহুঞ্জে,মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ বনাম ভারত

২৪ অক্টোবর: মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা

অক্টোবর ২৮: কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার-১

৩১ অক্টোবর: কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ বনাম পাকিস্তান

৬ নভেম্বর: দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ বনাম কোয়ালিফায়ার-২

১২ নভেম্বর: পুনের গাহুঞ্জে, মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া