ডিপিএস এসটিএস’র ২০২২-২৩ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠিত

Rate this post

 DPS-STS-Holds-Graduationগত ২১ জুলাই ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ক্লাস অব ২০২৩’র গ্র্যাজুয়েশন অনুষ্ঠান। ২০২২-২৩ শিক্ষাবর্ষে গ্রেড ১২ এর মোট ১০০ জন শিক্ষার্থী গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন।

আড়ম্বরপূর্ণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসটিএস গ্রুপের প্রধান নির্বাহী মানস সিং, ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস, ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার (আইএসডি) নবনিযুক্ত পরিচালক স্টিভ কল্যান্ড-স্কোবলে, হেড অব আইটি মোস্তাফিজুর রহমান মৃধা, ডিপিএস এসটিএস হেড অব সিনিয়র স্কুল তারানা মজিদ আহমেদ, হেড অব মার্কেটিং ও এডমিশন নবমিতা মমতাজ, হেড অব আপার সেকেন্ডারি সেকশন (গ্রেড নাইন – গ্রেড টুয়েলভ) শেগুফতা হাসান খান, আপার সেকেন্ডারি সেকশনের ডিন অব অ্যাকাডেমিকস সঙ্গীতা দীদওয়ানি তাউঙ্ক, হেড অব লোয়ার সেকেন্ডারি (গ্রেড ফাইভ – গ্রেড এইট) জেসমিন সুলতানা এবং হেড অব বিজনেস স্টাডিজ ডিপার্টমেন্ট ও গ্রেড ১২ কো-অর্ডিনেটর আফরিন খান সহ সকল শিক্ষকবৃন্দ।

ডিপিএস এসটিএস গ্র্যাজুয়েশন অনুষ্ঠান ২০২৩ -এ হোস্ট হিসেবে ছিলেন কেমব্রিজ বোর্ডের অ্যাসিসটেন্ট এক্সামিনার ও আপার-সেকেন্ডারি সেকশনের ইংরেজি শিক্ষক ইমরান জামশেদ তাহের এবং লোয়ার সেকেন্ডারি (ফিফথ থেকে এইটথ গ্রেড) কেমিস্ট্রি ইন-চার্জ তাসকেয়া আহমেদ। সূরা পাঠ ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল হেড তারানা মজিদ আহমেদ। তার বক্তব্যে তিনি গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের বিভিন্ন ব্যক্তিগত অর্জনের ওপর আলোকপাত করেন। শিক্ষার্থীদের মধ্যে ছিলো কেমব্রিজ অ্যাসেসমেন্ট অব ইন্টারন্যাশনাল এডুকেশন (সিএআইই) ও বিশ্ব সেরা শিক্ষার্থীরা। অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের নিয়ে গান ও ভিডিও এবং গ্রেড ১২ -এর কিছু শিক্ষার্থীরা যেসব ক্ষুদ্র উদ্যোগ নিয়ে কাজ করেছেন, তা অনুষ্ঠানে দেখানো হয়।

বক্তব্যের পরে আফরিন খান, তারানা মজিদ এবং অধ্যক্ষ শিবানন্দ মঞ্চে উঠে ২০২৩ -এ যেসব শিক্ষার্থী স্নাতক এবং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাদের সনদ প্রদান করেন। দেশের বাইরে থাকার কারণে কিছু শিক্ষার্থী অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

সনদ প্রদানের পরে, ডিপিএস এসটিএস ভ্যালেডিক্টোরিয়ান অব দ্য ক্লাস অব ২০২৩ নূমা-ই-জান্নাত তার সহপাঠীদের উদ্দেশ্যে উদ্দীপনামূলক বক্তব্য প্রদান করে। বক্তব্যে সে ডিপিএস এসটিএস ক্যাম্পাস, ক্যাম্পাসে বন্ধুদের সাথে সময় কাটানো এবং গ্রুপ হিসেবে গত ১২ বছরে কী কী প্রতিবন্ধকতা পার হয়ে এগিয়ে গিয়েছে। পাশাপাশি, সে ও তার বন্ধুরা ডিপিএস এসটিএস-এর কিছু অনুষ্ঠানের জন্য কীভাবে নিজেদের প্রস্তুত করেন, সে গল্পও বলেন। সে তার বক্তব্যে তাকে অনুপ্রাণিত করার জন্য শিক্ষক, স্কুলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং তার ভাইকে ধন্যবাদ জানান।

এরপরে, গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের জন্য সঙ্গীত ও নৃত্য পরিবেশন করা হয়। অনুষ্ঠানে গান পরিবেশন করেন ডিপিএস এসটিএস-এর শিক্ষার্থী এবং সঙ্গীত বিভাগের শিক্ষকরা এবং নৃত্য পরিবেশন করেন ডিপিএস এসটিএস ড্যান্স শিক্ষক এবং তাদের মেধাবী শিক্ষার্থীরা।

সাংস্কৃতিক পরিবেশনার পরে, গ্রেড ১২ -এর এক শিক্ষার্থীর এক ভিডিও প্রদর্শন করা হয়, যেখানে সে ডিপিএস এসটিএস স্কুল ঢাকাতে তার জীবনের কিছু মুহূর্তগুলো তুলে ধরা হয়। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা ভিডিওটির প্রশংসা করেন।
ভিডিও প্রদর্শনের পরে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীরা মঞ্চে উঠে আসেন এবং আইএসডি’র নতুন পরিচালক স্টিভ কল্যান্ড-স্কোবলে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন।

এরপরে, ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ শিবানন্দ তার বক্তব্যে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের তহবিল গঠন সংশ্লিষ্ট উদ্যোগ এবং ডিপিএসআইএমইউএন, ডিআইডিসি ও টেডএক্স সহ অন্যান্য সফল অনুষ্ঠানের কথা উল্লেখ করেন।

এরপর তিনি সঠিক ক্যারিয়ার নির্বাচন নিয়ে শিক্ষার্থীদের পরামর্শ প্রদান করে, তাদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে তার বক্তব্য শেষ করেন। এরপর, আনুষ্ঠানিকভাবে স্কুল জীবন শেষ করার প্রতীকী অর্থে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীরা বাতাসে তাদের গ্র্যাজুয়েশন টুপি ছুড়ে দেন।

গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের একজন আওভীক হোসেন বলেন, “আমি ডিপিএস এসটিএস এর মতো স্বনামধন্য স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে সম্মানিত বোধ করছি। সাত বছরে আমার এ স্কুলে স্মরণীয় সব মুহূর্ত ও বন্ধু তৈরি হয়েছে। ডিপিএস এসটিএস রক ফেস্ট, ডিআইডিসি ও শিক্ষকরা সবসময় আমার মনে বিশেষ জায়গা দখল করে থাকবে।”

গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম ও স্মরণীয় অর্জন উদযাপনের লক্ষ্যে ডিপিএস এসটিএস গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের আবেগঘন বক্তব্য, সাংস্কৃতিক পরিবেশনা, স্মৃতিচারণ ও করতালিতে আয়োজনটি প্রাণবন্ত হয়ে ওঠে।

উল্লেখ্য, ডিপিএস এসটিএসের দু’জন সম্মানিত শিক্ষক – আপার-সেকেন্ডারি সেকশনের হেড শেগুফতা হাসান খান এবং বিজনেস স্টাডিজ ডিপার্টমেন্টের হেড ও গ্রেড ১২ এর কোঅর্ডিনেটর আফরিন খান – এর তত্ত্বাবধানে গোটা স্কুল টিম ২০২২-২৩ গ্র্যাজুয়েশন অনুষ্ঠানটির আয়োজন করেন। সম্মানিত শিক্ষকবৃন্দ ও প্রশাসনিক দায়িত্বরত সকলের নিরলস প্রচেষ্টায় আয়োজনটি সফল হয়।

এ প্রসঙ্গে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা’র প্রিন্সিপাল ড. শিবানন্দ সিএস বলেন, “তরুণ গ্র্যাজুয়েটরা শিক্ষা ও জীবনের নতুন যাত্রায় পদার্পণ করায় ডিপিএস এসটিএস স্কুল ঢাকা অত্যন্ত গর্বিত। জাতির আকাঙ্ক্ষা পূরণ করতে এবং পরিবার, সমাজ ও দেশের কল্যাণের জন্য আমাদের তরুণেরা আন্তরিকভাবে কাজ করে যাবে বলে আমরা আশাবাদী।”