রোগ মুক্তির দোয়া বাংলা উচ্চারণসহ জেনে নিন

5/5 - (7 votes)

রোগ মুক্তির দোয়া বাংলা উচ্চারণসহ জেনে নিনরোগ মুক্তির দোয়া নিয়ে আজ আলোচনা করা হবে। মৃত্যু ছাড়া সর্বপ্রকার রোগ থেকে মুক্তি লাভের জন্য যে দোয়া পাঠ করবেন তা নিয়ে নিচে অনেকগুলো দোয়া দেওয়া আছে। সুস্থতা ও অসুস্থতা দুটোই আল্লাহ তায়ালার দান। দুটোই তার পক্ষ থেকে দেওয়া নেয়ামত। মানুষ সব সময় সুখ, সুস্থতা ও স্বাচ্ছন্দ্যে বসবাস করতে ভালোবাসলেও অসুস্থতা থেকে বেঁচে থাকতে চান সবাই। রোগ-শোকে অনেক সময় মানুষ ভাগ্যকে দোষারোপ করে থাকেন, মানুষের স্বভাবজাত দুর্বলতার কারণে এটা হয়ে থাকে। কিন্তু রোগের সময় হতাশ না হয়ে ধৈর্য ধারণ করা উচিত। কারণ আল্লাহ তায়ালা সব রোগের আরোগ্য রেখেছেন।

এক হাদিসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহ তা’য়ালা এমন কোনো রোগ সৃষ্টি করেননি যার প্রতিষেধক তিনি সৃষ্টি করেননি।’ (বুখারী, খন্ড-২য়, পৃষ্ঠা-৮৪৮, হাদীস নং-৫২৭৬; তাফসীরে কুরতুবী, খন্ড-১০ম, পৃষ্ঠা-২৩৫)

রোগ মুক্তির দোয়া দোয়া আরবি

اللَّهمَّ إنِّي أسألُكَ وأتوجَّهُ إليكَ بنبيِّكَ محمدٍ صَلَّى اللَّهُ عليْهِ وعلى آلهِ وسلَّمَ نبيِّ الرحمةِ ، يا محمدُ إنِّي أتوجَّهُ بكَ إلى ربِّي في حاجَتي هذه فتَقضى، وتُشفعُني فيه وتشفعُهُ فيَّ

রোগ মুক্তির দোয়া দোয়া বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ওয়া আতাওয়াজ্জাহু ইলাইকা বিনাবিয়্যিকা মুহাম্মাদিন নাবিয়্যির রহমাতি ইন্নি তাওয়াজ্জাহতু বিকা ইলা রব্বি ফি হাজাতি হাজিহি লিতুকদ্বা লি, আল্লাহুম্মা ফাশাফফি’হু ফিয়্যা।

রোগ মুক্তির দোয়া অর্থ

হে আল্লাহ! তোমার কাছে আমি প্রার্থনা করি এবং তোমার প্রতি মনোনিবেশ করি তোমার নবী, দয়ার নবী মুহাম্মদ (সা.) এর (দোয়ার) মাধ্যমে। আমি তোমার দিকে ঝুঁকে পড়লাম, আমার প্রয়োজনের জন্য আমার প্রভুর দিকে ধাবিত হলাম, যাতে আমার এ প্রয়োজন পূর্ণ করে দেওয়া হয়। হে আল্লাহ! আমার প্রসঙ্গে তুমি তাঁর সুপারিশ কবুল করো।

রোগের সময় বিচলিত হওয়ার কিছু নেই। কারণ, আল্লাহ তায়ালা রোগের মাধ্যমে বান্দার গুনাহ মাফ করেন। নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার হজরত আয়েশার (রা)-এর কাছে গেলেন। দেখলেন তিনি কপালে একটি জলপট্টি দিয়ে আছেন এবং ব্যথার প্রকোপে কাঁপছেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিগ্যেস করেন, ‘কী হয়েছে তোমার আয়েশা?’ তিনি বলেন, ‘জ্বর হয়েছে। আল্লাহ দ্রুত আরোগ্য দান করুন।’ নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘জ্বরকে মন্দ বোলো না। এটি বনি আদমের গুনাহকে এভাবে দূর করে দেয়, যেভাবে আগুন শুকনো লাকড়িকে জ্বালিয়ে শেষ করে দেয়।’ (মুসলিম, হাদিস :২৫৭৫)।

অসুস্থতা থেকে মুক্তির দোয়া আরবি

وَيَشْفِ صُدُورَ قَوْمٍ مُؤْمِنِينَ

অসুস্থতা থেকে মুক্তির দোয়া বাংলা উচ্চারণ

ওয়া ইয়াশফি ছুদু-রা ক্বাওমিম মু’মিনি-ন।

অসুস্থতা থেকে মুক্তির দোয়া অর্থ

এবং মু’মিনদের (মুসলমানদের) অন্তরসমূহ শান্ত করে দেন। (সূরা তাওবা, আয়াত, ১৪)

রোগ থেকে মুক্তি পেতে চিকিৎসকের কাছে যাওয়া ও চিকিৎসা নেওয়া নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সুন্নত। চিকিৎসার পাশাপাশি দোয়া পড়াও উচিত এতে করে সহজেই আরোগ্য লাভের আশা করা যেতে পারে।

কঠিন রোগ থেকে মুক্তির দোয়া আরবি

وَإِذَا مَرِضْتُ فَهُوَ يَشْفِينِ

কঠিন রোগ থেকে মুক্তির দোয়া বাংলা উচ্চারণ

ওয়া ইজা মারিদতু ফা হুয়া ইয়াশফি-নি।

কঠিন রোগ থেকে মুক্তির দোয়া অর্থ

যখন আমি রোগাক্রান্ত হই, তখন তিনিই আরোগ্য দান করেন। (সূরা শুআরা, আয়াত ৮০)

কঠিন রোগ-ব্যাধি থেকে মুক্তির দোয়া আরবি

وَنُنَزِّلُ مِنَ الْقُرْآنِ مَا هُوَ شِفَاءٌ وَرَحْمَةٌ لِلْمُؤْمِنِينَ

কঠিন রোগ-ব্যাধি থেকে মুক্তির দোয়া বাংলা উচ্চারণ

ওয়া নুনাজ্জিলু মিনাল ক্বুরআ’নি মা হুয়া শিফাউও ওয়া রাহমাতিুল লিলমু’মিনি-ন।

কঠিন রোগ-ব্যাধি থেকে মুক্তির দোয়া অর্থ

আমি কোরআনে এমন বিষয় নাযিল করি যা রোগের সুচিকিৎসা এবং মুমিনের জন্য রহমত। (সূরা বনি ইসরাঈল, আয়াত, ৮২)