জন্ম নিবন্ধন সনদ বাতিলের আবেদনে নতুন নিয়ম জেনে নিন

4.9/5 - (8 votes)

জন্ম নিবন্ধন সনদ বাতিলের আবেদনে নতুন নিয়মজন্ম নিবন্ধন সনদ বাতিলের আবেদনে নতুন নিয়ম চালু হয়েছে। ইতোমধ্যে যাদের জন্ম নিবন্ধন অনলাইনে একাধিকবার হয়েছে তারা একটি জন্ম নিবন্ধন সনদ রেখে অন্যগুলো বাতিলের আবেদন করতে পারবেন।

সরকারের নির্ধারিত জন্ম নিবন্ধনের ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ বাতিলের আবেদন করতে হবে। শুধুমাত্র অনলাইনে এই আবেদন করা যাবে।

এই নিয়ম চালুর আগে ওয়েবসাইটে যাদের একাধিক জন্ম নিবন্ধন ছিল তারা প্রথমটি রেখে অন্যগুলো বাতিল করার নিয়ম ছিল। নতুন নিয়মে এখন থেকে প্রথম জন্ম নিবন্ধন বাতিল করার বাধ্যবাধকতা থাকছে না। যে কোন একটি জন্ম নিবন্ধন বাতিল করার সুবিধা পাওয়া যাবে।

চলতি বছরের ৫ জুলাই এই নতুন নিয়ম নিবন্ধন কার্যালয় ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জানিয়ে দেওয়া হয়েছে। রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যুনিবন্ধন থেকে এই সংক্রান্ত একটি চিঠি ইস্যূ করা হয়েছে।

ওই চিঠির শিরোনাম ছিল, ‘জন্ম ও মৃত্যুনিবন্ধন সনদ বাতিলের অনুমোদন প্রক্রিয়া’। ওই চিঠিতে বলা হয়েছে, একাধিক জন্ম নিবন্ধন সনদ বাতিলের জন্য জন্ম ও মৃত্যুনিবন্ধন সফটওয়্যার বিডিআরআইএসে নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এই ফিচারের মাধ্যমে একাধিক সনদ থাকলে অব্যবহৃত ও অপ্রয়োজনীয় জন্ম নিবন্ধন সনদ বাতিল করা যাবে।

এদিকে গত ২ জুলাই ‘রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যুনিবন্ধন’ থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের ফি অনলাইনে প্রদান সংক্রান্ত এক নির্দেশনা দেওয়া হয়েছে। দূতাবাস ব্যতিত সকল নিবন্ধক কার্যালয়ে জন্ম ও মৃত্যু নিবন্ধনের কার্যক্রম সম্পাদনের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন সফটওয়্যারে অনলাইন পেমেন্ট নতুন করে সংযুক্ত করা হয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের আবেদনের পর প্রথমে পেমেন্ট নিতে হবে। এরপর আবেদনের তথ্য যাচাই সাপেক্ষে নিবন্ধক সহকারীর মাধ্যমে আবেদন রিসিভ করতে হবে। বিষয়টি সকল নিবন্ধক কার্যালয়ের জন্য প্রযোজ্য।

নির্দেশনায় আরো বলা হয়েছে, ২ জুলাই থেকে সকল নিবন্ধক কার্যালয়ে শুধুমাত্র জন্মস্থান এবং স্থায়ীঠিকানা হতে জন্ম নিবন্ধনের আবেদন ও নিবন্ধন করা যাবে। বিষয়টি সকল নিবন্ধক কার্যালয়ের জন্য প্রযোজ্য।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এবং অনলাইন যাচাই করবেন যেভাবে

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য প্রথমে জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট (https://everify.bdris.gov.bd) ভিজিট করুন। এই পেইজের প্রথম ঘরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখুন। দ্বিতীয় ঘরে জন্ম তারিখ দিন। তৃতীয় ঘরের উপরে দেখানো অংকের উত্তর ওই ঘরে লিখে Search বাটনে ক্লিক করুন। এরপরই আপনি জন্ম নিবন্ধন সনদ দেখতে পাবেন। প্রয়োজনে সেখান থেকে প্রিন্ট এবং ডাউনলোড করতে পারবেন।