HSC Result 2024 : এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করবেন যেভাবে

5/5 - (3 votes)

HSC Result 2023 : এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করবেন যেভাবে জেনে নিন এখনই। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল (HSC Result 2023) রোববার বেলা ১১টায় ওয়েবসাইট ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়।

আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফল পুনর্নিরীক্ষার আবেদন করা যাবে। প্রতি পত্রের ফল পুনর্নিরীক্ষার জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

প্রতিবছরের মতো এবারও পরীক্ষায় কেউ ফেল করলে বা কাঙ্ক্ষিত ফল না পেলে বোর্ড চ্যালেঞ্জ করার সুযোগ পাবেন। উত্তরপত্র পুনঃনিরীক্ষণের এই আবেদন সোমবার (২৭ নভেম্বর) থেকে শুরু হবে। চলবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত। শুধুমাত্র এসএমএসের মাধ্যমে টেলিটকের প্রিপেইড নম্বর থেকে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে।

HSC Result 2023 এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করবেন যেভাবে

HSC Result 2023 : এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করবেন যেভাবে

যদি কেউ ঢাকা বোর্ড থেকে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করতে চায় তাহলে তাকে এসএমস লিখতে হবে ঠিক এভাবে- RSC DHA (বোর্ডের নাম) 123456 (রোল) 101 (বিষয় কোড)। এরপর পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

কেউ যদি একাধিক বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করতে চায় তাহলে বিষয় কোডের ক্ষেত্রে কমা দিয়ে কোডগুলো উল্লেখ করতে হবে। যেমন- RSC DHA 123456 101, 102, 107।

এসএমএস সেন্ড হলে টেলিটক থেকে একটি ফিরতি এসএমএস আসবে। সেখানে একটি পিন নম্বরসহ কত টাকা কেটে নেওয়া হবে তা জানানো হবে।

  1. প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখতে হবে।
  2. এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারও স্পেস দিয়ে বিষয় কোড লিখতে হবে।
  3. সবশেষ এসএমএসটি ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

পিন নম্বরটি সংগ্রহ করে রাখতে হবে। নির্দিষ্ট পরিমাণের টাকা পরিশোধে সম্মতি থাকলে আবারও মেসেজ অপশনে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে ‘পিন নম্বর’ লিখে স্পেস দিয়ে নিজস্ব মোবাইল নম্বর (যেকোনো অপারেটর) লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

উদাহারণ: RSC YES 12345 (Pin Number) 01856733*** (Mobile Number) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ – কত টাকা আবেদন ফি

বোর্ডের বিজ্ঞপ্তি তথ্যানুযায়ী- প্রতিটি বিষয়ে ফল পুনঃনিরীক্ষার জন্য ১৫০ টাকা ফি প্রদান করতে হবে। সে হিসেবে এইচএসসির প্রতি বিষয়ের (প্রথম ও দ্বিতীয়পত্র) পুনঃনিরীক্ষণের আবেদনের জন্য ৩০০ টাকা ফি প্রদান করতে হবে।

এছাড়া প্রথম এসএমএস পাঠানোর পরেও পুনঃনিরীক্ষণের আবেদনের জন্য কত টাকা ফি পরিশোধ করতে হবে সেটা ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে টেলিটক থেকে।

Leave a Comment